৯ উপজেলায় আজ ভোট, নিরাপত্তা ৪ স্তরের

হাওর বার্তা ডেস্কঃ আজ রবিবার সুনামগঞ্জের ৯ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের জন্য চার স্তরের নিরাপত্তা নেয়া হয়েছে। পুলিশের পাশাপাশি র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরা নিরাপত্তায় নিয়োজিত থাকবেন। জেলা রিটার্নিং অফিসার ও পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা গেছে, পুলিশের ১৮৬১ জন সদস্য, র‌্যাবের ৯৫ জন, ২১ প্লাটুন বিজিবি ও ৬ হাজার ৪৯২ জন আনসার সদস্য মোতায়েন থাকবে সুষ্ঠু, শান্তিপূর্ণ এবং আইনানুগভাবে ভোট গ্রহণের জন্য।

পুলিশের দুইজন পুলিশ সুপার পদমর্যাদা সম্পন্ন কর্মকর্তা, ৭ জন অতিরিক্ত পুলিশ সুপার, ৩ জন সহকারি পুলিশ সুপার, ৫৪ জন অফিসার ইনচার্য পদমর্যাদার কর্মকর্তা, এসআই ২২১ জন, এএসআই ২৩৫ জন, নায়েক ৫৩ জন, কনস্টেবল নারী ৩৮ জন ও পুরুষ কনস্টেবল ১২৪৮ জন নিরাপত্তার দায়িত্ব পালন করবেন। ৫ সদস্য করে পুলিশের মোবাইল টিম থাকবে ১০১ টি, ১ জন অফিসার ইনচার্য পদমর্যাদার কর্মকর্তার নেতৃত্বে স্টাইকিং ফোর্স থাকবে ১১ টি।

সাধারণত প্রতি কেন্দ্রে ১ জন করে ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২ জন করে পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। প্রতিটি উপজেলায় ২ জন করে অফিসার ইনচার্য পদমর্যাদার কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। পুলিশের পাশাপাশি ৯ টি উপজেলায় ৬ হাজার ৪৯২ জন আনসার সদস্যদের মধ্যে প্রতি কেন্দ্রে ১২ জন করে মোতায়েন থাকবে।

৩ জন কর্মকর্তার নেতৃত্বে প্রায় ১০০ জন র‌্যাব সদস্য ৮ টি উপজেলায় ৪টি ভাগ করে দায়িত্ব পালন করবেন। র‌্যাবের মোবাইল ও স্টাইকিং ফোর্স মোতায়েন থাকবে ১০ টি। ২১ প্লাটুন বিজিবি সদস্যদের মধ্যে প্রতি উপজেলায় ২ প্লাটুন করে, তবে ছাতকের জন্য অতিরিক্ত ২ প্লাটুন ও ১ প্লাটুন বিজিবি সদস্য রিজার্ভ থাকবে।

র‌্যাব-৯ সুনামগঞ্জ ক্যাম্পের ইনচার্য লে. কর্নেল ফয়সল আহমদ জানান, ধর্মপাশা ছাড়া জেলার ৮ টি উপজেলা পরিষদ নির্বাচনে আইনশৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রায় একশত র‌্যাব সদস্য কাজ করবে। র‌্যাব সদস্যরা চারটি ভাগে মোতায়েন থাকবে।

পুলিশ সুপার মো. বরকতুল্লাহ বরকতুল্লাহ খান বলেন,‘ আশা করছি সুনামগঞ্জের ৯ উপজেলায় নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হবে। ভোটাররা যাতে নিরাপদে ভোট কেন্দ্রে আসতে পারেন ও ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সে ব্যবস্থা নেয়া হয়েছে। কাউকে কোন ধরণের বিশৃংখলার পরিবেশ সৃষ্টি করতে দেয়া হবে না। সব ধরণের অপতৎপরতা কঠোর হস্তে দমন করা হবে।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর